এটাতো হাছাই যে, ভাষা মাইনষের চিন্তা ভবানারে প্রকাশ করে। ভাষা তো ভাষা না, এটা শব্দ বা আওয়াজ। আমরার কাছে যেটা ভাষা, একজন পরদেশির কাছে তা আওয়াজ ছাড়া আর কী। কিন্তু, এটাই একমাত্র সুন্দর মাধ্যম। মাইনষের চিন্তা প্রবাহের এই যে প্রকাশ, সেটাই তারে অন্য স্পেসিস থিকা আলাদা করি দিছে। আমেরিকান লিঙ্গুয়িস্ট নৃবিজ্ঞানী এডওয়ার্ড স্যাপির মনে করইন, চিন্তা ও ভাষা একে অইন্যের লগে থাকে মানে পরিপূরক। চিন্তা বানায় ভাষারে আবার এই ভাষার বাস্তব রূপটা ধরা দেয় মাইনষের কলমে, বা লেখনীতে অথবা ব্যক্তির কথাবার্তায়। স্যাপির সাবের ভাষায় ‘linguistic determinism!’ আমরা গাও-গেরামে বড় হইছি, আমরার এই বইয়ের শব্দের পেছনের যে চিন্তা, হেইডা সৃষ্টি হইছিলো আমরার যে ভিজুয়ালিটি, সোস্যাল, ফিজিক্যাল ইন্টারএকশনের মাধ্যমে আর তা হেই ছোট কাল থাইক্যা। ক্রিয়েটিভ ব্রেইন এই ইন্টারএ্যাকশের অভিজ্ঞতাকে চিন্তার প্রসেসের মাধ্যমে আইজকার এই বই। বা বইখানার ভাষা—যা ইনক্লুলুসিভ, এবং সেটা চিন্তা প্রকাশের এসথেটিজম। ভাষা ততক্ষণ এবস্ট্রাকড থাকে যতক্ষণ না তা আমরা সেটারে প্রকাশ করি লেখায়। তাই, আমরা যদি শক্তিশালী জারগন টারগন আর হাই ভোল্টেজ শব্দের মাইর প্যাঁচ দিয়া লিখতাম, আফনেরা কইতেন, খাইছে, পড়া বা হুনার দরকার নাই। কারণ, আমরার চিন্তা জগত জারগন মার্কা শব্দের লগে পরিচিত না। তাই আমরা কইতেছি এমন এক আওয়াজে—যাতে লেখাও হইলো আর আফনেরার কানে খঞ্জনির মতো ক্লিয়ার হুনাইবো। একই লগে, চউখে দেখাইব যা দেখবার চাইন- Visual spell!
এই বইয়ে আমরা শব্দগুলা এমন কইরা বানাইছি। আফনেরার মনে হইবো আমরা স্বেচ্ছাচারী হই গেছি। মোটেই তা না জনাব। শব্দের ‘শুদ্ধতা’ আর আফনেরার বিদ্যাপতিদের বড় বড় ‘পিউরিটি’ আমরা ভাঙলাম। এই মিউজিক্যাল ভিজুয়াল ল্যাংগুয়েজ বুঝতে যেন কষ্ট নায়। ব্যবহার করছি এক্কেবারে মাঠ আর মাটির মানুষের কথ্য শব্দ। এমন শব্দগুলা বাক্যে হাজির হয় যেন আফনের রাধারমনের মিউজিকের মুভমেন্ট অনুভব করবার পারইন। বাক্যগুলার শব্দ সাজাইছি আওয়াজটার দিকে চউখ রাখি’ রাখি’। আর তাই, পাঠক হিসেবে পড়লে দেখবেন কানের মাঝে শব্দগুলো লাইগ্যা থাকবো। আফনের মনের ভাঙাগড়াটারে এক ডিভাইন আবরণ দিয়া তৈয়ার করবার পারেন।
ভারত থাকি গ্রীক হইয়া আরব, তারপরে পশ্চিম। লিংকটা জানার দরকার আছে, যদি দর্শন নিয়া একটু আফনেরার করোর আগ্রহ থাকে। আমাদের ধারণায় যা আইছে তাই কইলাম এতক্ষণ। এগুলারে আপনি মানতে পারেন, নাও মানতে পারেন। কিন্তু, আপনার মানা বা না মানাটাকে ইতিহাস দিয়ে দেখুন। কারো কইয়া রাখা দাবিরে ‘সত্য’ বইলা মানার আগে বরং কইমু নিজের ইনফারেন্স বা দৈবাদেশ দিয়া ভাবেন, তাইলে, বুঝবেন, আপনার সত্যটা আমার কাছে সত্য নাও হইবার পারে।
আমাদের এই এন্ট্রি হক্কল বিষয় নিয়া আলোচনা করতো না, তবে অনেক প্রশ্ন জিগাইয়া রাখলো। আফনে একলা বইয়া একটু চিন্তা করবেন, এইডা আমদের ইচ্ছা। যে প্রশ্নগুলা মাথায় আইবো, তা নিয়া চিন্তা করবার লাগি আপনার অডিটরি অর্গানগুলা দিঘীর পানির লাহান স্থির থাকবো। এই আলাপ আলোচনারে আইল দিয়া বান্ধিতে হইছে, সীমানা টানা থাকলে ভালা। আমরার কাছে সকলেই সমান। প্রফেসর রাজ্জাক একবার আহমদ ছফারে কইছিলেন, শেক্সপিয়ার তাঁর ইহুদি শাইলকরে, ইহুদিগো লাল-রক্ত আছে। ইহুদি শাইলকের এই কথাগুলার লগে বারনারড লুইসের কথার মিল আছে বিস্তর (নোট ৬৯ দেখেন)। শাইলকের পুরা বক্তব্যটাও দিলাম।[i] ভাবতে পারেন! কলোনির কইলজার মইধ্যে থাইক্কা, ১৬০০ সনে এমন কথা কইতে পারছিলেন!
আমরা এই টোটালিটিটাকে বুঝবার চেষ্টা করতেছি। লাল-নীল রক্ত আর পুব-পচ্ছিমের মাইর আমরা চাইনা। কান্ট আর আল-ফারবি বা সাদিয়া গাঁও বা তাঁর সমকালেই আরেক ইহুদী পলিম্যাথ মাইমুন্দাস, আল-কিন্দি লইয়া বহেন। কান্ট'র কয়েকশ’ জন্ম আগে ক্রিটিক্যাল কথাটা সাদিয়া গাঁও কি সুন্দর করি’ বলে দিছেন, জ্ঞানের থিওরি। জানি, আল-ফারাবি মুসলিম, সাদিয়া গাও আর মাইমুন্দাসরা ইহুদি, চৈতন্য আর লালন পুবের মানুষ, সুতরাং তিনাদের আমরা পড়তে যামু কোন দুঃখে! তিনারা আমাদের পশ্চিমের আকাশে ব্রাত্য, তিনারা পুবের বলেই তিনারা অচ্ছুৎ। আমরা এটাও জানি “আমরা পুবের মানুষ, আমরা জাগলে পৃথিবী জাগে”। সাহস করি’ আরেকটা কথা কই, জন্মটা কখনোই আজন্ম পাপ হয়না, হইবার পারেনা।
[i] I am a Jew. Hath not a Jew eyes? Hath not a Jew hands, organs, dimensions, senses, affections, passions; fed with the same food, hurt with the same weapons, subject to the same diseases, healed by the same means, warmed and cooled by the same winter and summer as a Christian is? If you prick us do we not bleed? If you tickle us do we not laugh? If you poison us do we not die? And if you wrong us shall we not revenge? If we are like you in the rest, we will resemble you in that. If a Jew wrong a Christian, what is his humility? Revenge. If a Christian wrong a Jew, what should his sufferance be by Christian example? Why, revenge. The villainy you teach me I will execute, and it shall go hard but I will better the instruction.
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন