”জন্মই আমার আজন্ম পাপ”
সামাজিক বিজ্ঞানের ইতিহাস: আলোকায়ন হতে শুরু
সেটা যদি ধরেই নেয়া যায় ১৬৫০ সাল। রেনে দেকার্তের মৃত্যু ১৬৫০ সালে। সময়টা দেখুন- ডিসকোর্স অন মেথোড। ল্যাটিন এবং ফ্র্যান্স ভাষায় অনুদিত হয় ১৬৩৭ সালে [ সেখানে বিখ্যাত কোজিটিও ইরজা সাম পাওয়া যায়;] পশ্চিমা দর্শনের চিন্তা শুরু মূলতঃ আমি থেকে।
জন লক যাকে বলা হচ্ছে লিবারেলিজমের জনক। ভলতেয়ার, রুশো বিখ্যাত স্কটিশ আলোকায়নের [ হিউম, লক] তাদের জন্ম। এবং লকের বিখ্যাত তত্ত্ব ১৬৩২ সালে থিয়োরি অফ মাইন্ড যেটা পশ্চিমের সামাজিক বিজ্ঞানের বহুল আলোচিত ‘আইডেন্টি এবং সেল্ফ‘ এর জন্ম দেয়। দেকার্তের যুক্তিবাদ এর চাইতে তাদের ( হিউম, লক,রুশো) এরা বলতেন ‘তাবুলা রুশো‘-মন হচ্ছে সাদা স্লেট। জ্ঞান যেখানে কেবলই অভিজ্ঞতা- সন্সে অফ পারসেপশন এর মাধ্যমে অর্জন করা যায়। [Ref-1: Baird and water (2000)] এবং অতীব আলোচিত বিখ্যাত এ্যাম্পিরিক্যাল দার্শনিক হিউম এর প্রত্যাশাবাদ এবং জনলকের ‘রিলিজিয়াস ইউনিফরমিটি‘ তত্ত্ব সামাজিক বিজ্ঞানের জন্ম ও বেড়ে উঠাকে সাহায্য করে।আমরা সকলেই জানি ১৭৭০ সালে জেমস কুক-অস্ট্রেলিয়ায় গিয়ে ঘোষণা করে ‘No body’s land’ । এই বিখ্যাত ধারণাটি জনলকের অধিক্ষেত্র। এবং এ জন্যই আমরা বলছি সামাজিক বিজ্ঞানের ‘জন্মই আমার আজন্ম পাপ’ [ Bardslay and Kneierrion 2020]।
দার্শনিকভাবে সামাজিক বিজ্ঞানের ভিত্তি আরো একটু ব্যাখ্যা করা দরকার- এবং তা বুঝার জন্য অগাস্ট কোৎ----
র্যাশনালিজম ইম্পিরিসিজম
| |||
আগের যুগ | সময় |
|
|
পিথাগোরাস | 570–495 BCE | ভারতীয় বৈদিক স্কুল[i] | ৬০০-২০০ বি, সি, |
প্লেটো | 427–347 BCE | স্টয়িক | ৩৩০ বি, সি |
এ্যারিস্টটল | 384–322 BCE |
|
|
মধ্যযুগ | |||
|
| ||
জুদা হালেভি (ইহুদী) | ১১৪০ | সাদিয়া গাও | ৮৮২-০৪২ |
আল গাযালি মুসলিম | ১০০৫-১১১১ | আল ফারাবি | ৮৭২-৯৫০ |
আলকিন্দি[ii] | ৮৭০-৯১০ | ইবনেসিনা | ৯৮০-১০৩৭ |
মুতাজিলি বা র্যাশনালিস্ট বিজ্ঞানী ও দার্শনিক আল-জাহিজ | ৭৭৬-৮৬৯[iii] | ইবন থাইফুল[iv] | ১১০৫-১১৮৫ |
|
| ইবন রুশদ | ১১২৬-১১৯৮ |
|
| মাইমুন্দাস | 1138–1204 |
|
| থমাস একুইনো[v] | ১২০০ |
পশ্চিমা সময় | |||
রেনে দেকার্তে | ১৫৯৬-১৬৫০ | ফ্রান্সিস বেকন | ১৫৬১-১৬২৬ |
ব্রুস স্পিনোজা | ১৬৩২-১৬৭৭ | জন লক | ১৬৩২-১৭০৪ |
ইমানুয়েল কান্ট | ১৭২৪-১৮০৪ | থমাস হবস[vi] |
|
রেনে দেকার্ত থেকে স্পিনোজা,ইমানুয়েল কান্ট, জর্জ হেগেল তাদের থেকে আরাম কেদারার নৃবিজ্ঞানের জন্ম।
জাহিদ সিরাজ
পি এইচ ডি
গবেষক ইউ এম
[i] Oliver Leaman, Key Concepts in Eastern Philosophy. Routledge, ISBN 978-0415173629, 1999, page 269; Ganeri, J. (2012). The self: Naturalism, consciousness, and the first-person stance. Oxford University Press.
[ii][ii] Abboud, T. (2006). Al Kindi: The Father of Arab Philosophy. The Rosen Publishing Group, Inc.
[iii] Zirkle, C. (1941). Natural Selection before the" Origin of Species". Proceedings of the American Philosophical Society, 71-123; Akyüz, Z. C., & Correia, R. A. (2017). A bibliometric analysis of high impact research in the middle east using champion works. International Information & Library Review, 49(1), 11-18. অখনাএ আস্ত টেক্সট নাই। পেজ ২০৬ এর ২৯ নম্বর নোট টা দেখতেপারেন। আর পুরা টেক্সট এই লিঙ্কে আছে; http://azeri.org/Azeri/az_latin/manuscripts/tusi/english/92_tusi.html [Accessed 03/04/2020]
[iv] সামার আত্তারের বইটা অনেক কাজে আসবে, পড়লে পুব আর পশ্চিমের কিছু লিঙ্ক পাবেন, Attar, S. (2007). The vital roots of European enlightenment: Ibn Tufayl's influence on modern Western thought. Lexington books.
[v] Bennington, D. R. (2021). The Christian Philosophical Worldview of St. Thomas Aquinas. The Good, the True, the Beautiful: A Multidisciplinary Tribute to Dr. David K. Naugle, 159.
[vi] Javidi, M. (2020). A Methodological Look to The Social Contract Theory of Thomas Hobbes. Public Law Studies Quarterly, 50(Summer), 685-709.
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন